মুম্বাই সিটি এফসি পেট্র ক্র্যাটকিকে (Petr Kratky) নতুন প্রধান কোচ হিসেবে ঘোষণা করেছে
1 min read

মুম্বাই সিটি এফসি পেট্র ক্র্যাটকিকে (Petr Kratky) নতুন প্রধান কোচ হিসেবে ঘোষণা করেছে

Mumbai City FC's New Head Coach Petr Kratky

একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) ক্লাব মুম্বাই সিটি এফসি তাদের নতুন প্রধান কোচ হিসেবে পেট্র ক্র্যাটকিকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানিয়েছে। এই শনিবার ক্লাবের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ঘোষণা করা হয়েছিল, মুম্বাই সিটির ফুটবল শ্রেষ্ঠত্বের সাধনার একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত চিহ্নিত করে।

সিটি ফুটবল গ্রুপ সংযোগ
পেত্র ক্র্যাটকি, একজন অভিজ্ঞ চেক কোচ, তার সাথে অনেক অভিজ্ঞতা নিয়ে এসেছেন, তিনি আগে সিটি ফুটবল গ্রুপের সাথে যুক্ত ছিলেন। CFG এর সাথে তার যাত্রা তাকে বোন ক্লাব মেলবোর্ন সিটি থেকে মুম্বাইয়ের প্রাণবন্ত ফুটবল ল্যান্ডস্কেপে নিয়ে যায়। 42 বছর বয়সে, ক্র্যাটকি 2024-25 মরসুমের শেষ না হওয়া পর্যন্ত মুম্বাই সিটি পরিচালনা করবেন।

একজন খেলোয়াড়ের কোচের কাছে যাত্রা
চেক প্রজাতন্ত্রে জন্মগ্রহণকারী, ক্র্যাটকি 15 বছরের একটি অসাধারণ খেলার ক্যারিয়ার নিয়ে গর্ব করেছেন, প্রাথমিকভাবে একজন রাইট ব্যাক হিসেবে। অস্ট্রেলিয়ায় হাইডেলবার্গ ইউনাইটেডের সাথে খেলার দিনগুলি শেষ করার আগে তিনি ম্লাদা বোলেস্লাভ এবং স্লোভান লিবেরেক সহ চেক প্রজাতন্ত্রের কিছু বড় ক্লাবের জার্সি সাজিয়েছিলেন।

ক্র্যাটকির খেলোয়াড় থেকে কোচে রূপান্তর শুরু হয় যখন তিনি এ-লীগের দল মেলবোর্ন সিটিতে একাডেমি কোচ হিসেবে যোগ দেন। তিনি প্রাথমিকভাবে NPL2-এ ক্লাবের ডেভেলপমেন্টাল স্কোয়াডের দায়িত্ব নেন, পরে NPL সিনিয়রদের কোচ হওয়ার জন্য অগ্রসর হন। তার প্রতিশ্রুতি এবং দক্ষতা অলক্ষিত হয়নি, যার ফলে মেলবোর্ন সিটির প্রথম দলের সহকারী কোচের ভূমিকায় পদোন্নতি হয়।

মেলবোর্নে একটি সফল কাজ
মেলবোর্ন সিটির সাথে তার সাত বছরের মেয়াদে, ক্র্যাটকি তরুণ প্রতিভা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ডেভেলপমেন্টাল স্কোয়াডে তার ফোকাস সিনিয়র ফুটবলে উঠতি খেলোয়াড়দের জন্য একটি পথ তৈরি করে। সহকারী কোচ হিসেবে, তিনি 2021-22 এবং 2022-23 মৌসুমে মেলবোর্ন সিটির এ-লীগ পুরুষদের প্রিমিয়ার শিরোপা জয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন।

নিয়োগের বিষয়ে মুম্বাই সিটি এফসির সিইও
মুম্বাই সিটি এফসির সিইও কন্দর্প চন্দ্র পেত্র ক্র্যাটকির অধিগ্রহণে তার আনন্দ প্রকাশ করেছেন। একটি বিবৃতিতে, চন্দ্র ‘সিটি ওয়ে’ দর্শন বজায় রাখার গুরুত্ব তুলে ধরেন যা ক্লাবটি সাম্প্রতিক বছরগুলিতে গ্রহণ করেছে। তিনি মন্তব্য করেছিলেন, “আমরা বিশ্বাস করি যে পেটার আমাদের ফুটবল দর্শনের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্যই নয় বরং এটিকে গড়ে তুলতে এবং একটি ফুটবল ক্লাব হিসাবে বেড়ে উঠতে সহায়তা করার জন্য সঠিক পছন্দ।”

চন্দ্রা কঠোর নির্বাচন প্রক্রিয়ার কথা স্বীকার করে বলেন, “আমরা বেশ কয়েকজন প্রার্থীর সাক্ষাত্কার নিয়েছি, কিন্তু পেটার আলাদা ছিলেন। মেলবোর্ন সিটিতে তার বিস্তৃত অভিজ্ঞতার সাথে, তিনি আকর্ষণীয় ফুটবলের ব্র্যান্ডের গভীর উপলব্ধি করেছেন যা আমরা মুম্বাই সিটিতে খেলতে চাই।”

মুম্বাই সিটি এফসির জন্য ক্র্যাটকির দৃষ্টি
তার নিয়োগের প্রতিক্রিয়া হিসাবে, পেট্র ক্র্যাটকি মুম্বাই সিটি এফসি-তে নতুন চ্যালেঞ্জের জন্য তার উত্সাহ শেয়ার করেছেন। তিনি ‘সিটি ওয়ে’ খেলাকে কেন্দ্র করে সিটি ফুটবল গ্রুপের ভাগ করা দৃষ্টি ও দর্শনের প্রতি তার অঙ্গীকার প্রকাশ করেছেন। ক্র্যাটকি আকর্ষণীয় ফুটবল খেলার সময় জয়ের মুম্বাই সিটির উত্তরাধিকারের সাথে সামঞ্জস্য রেখে সাফল্যের সর্বাধিক লক্ষ্য দেখেন।

“আমি মুম্বাইতে শুরু করার জন্য উত্তেজিত কারণ আমি জানি যে ক্লাব দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে,” ক্র্যাটকি মন্তব্য করেছেন। তিনি মেলবোর্ন সিটি এফসি পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছেন, “আমি মেলবোর্ন সিটি এফসি পরিবারের সবাইকে ধন্যবাদ জানাতে চাই – তারা সবসময় আমার হৃদয়ে একটি বিশেষ স্থান পাবে।”

এফসি গোয়ার বিরুদ্ধে অভিষেক
12 ডিসেম্বর এফসি গোয়ার বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ খেলায় মুম্বাই সিটি এফসি-র প্রধান কোচ হিসেবে পেট্র ক্র্যাটকি আত্মপ্রকাশ করতে প্রস্তুত। এফসি গোয়া, বর্তমানে ইন্ডিয়ান সুপার লিগের শীর্ষে অবস্থান করছে, ক্র্যাটকির উদ্বোধনী ম্যাচের জন্য একটি শক্তিশালী চ্যালেঞ্জ উপস্থাপন করেছে। চার্জ

যেহেতু মুম্বাই সিটি এফসি অধীর আগ্রহে পেট্র ক্র্যাটকির নেতৃত্বে একটি নতুন যুগের প্রত্যাশা করছে, ভক্তরা উত্তেজনার সাথে গুঞ্জন করছে। ক্র্যাটকির অভিজ্ঞতা, ‘সিটি ওয়ে’ দর্শনের সংমিশ্রণ এবং ক্লাব দ্বারা স্থাপিত শক্তিশালী ভিত্তি একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের জন্য মঞ্চ তৈরি করেছে। ফুটবল বিশ্ব দেখছে, সকলের চোখ মুম্বাই সিটির দিকে থাকবে কারণ তারা সাফল্য অর্জন এবং তাদের নতুন প্রধান কোচের নির্দেশনায় আকর্ষণীয় ফুটবল দিয়ে তাদের ভক্তদের বিনোদন দেওয়ার লক্ষ্যে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *